সরকারের সকল কর্মকান্ডে নিরপেক্ষতা, জবাবদিহিতা ও স্বচ্ছতা নিশ্চিতকরণের মাধ্যমে জনগনের সর্বাধিক কল্যাণ অর্জনে সক্রিয়ভাবে অংশগ্রহণের জন্য মন্ত্রণালয়/বিভাগের ইনোভেশন কার্যক্রম বাস্তবায়নের পাশাপাশি এর অধীনস্ত দপ্তর/সংস্থাসমূহে ইনোভেশন কার্যক্রম বাস্তবায়ন সমধিক গুরুত্বপূর্ণ। মন্ত্রিপরিষদ বিভাগ ও প্রধানমন্ত্রীর কার্যালয় হতে প্রত্যেক মন্ত্রণালয়/বিভাগে ইনোভেশন টিম গঠন করে ইনোভেশন টিমের প্রচেষ্টায় সমাজের চাহিদা অনুযায়ী নতুন নতুন পদ্ধতি, ধ্যান-ধারণা ও আইসিটি সার্পোটেড আধুনিক কর্মপন্থা উদ্ভাবন করে তা প্রয়োগের মাধ্যমে জনগণের সর্বাধিক কল্যান অর্জনে সংশ্লিষ্ট সকলকে সক্রিয়ভাবে অংশগ্রহণের উপর বিশেষ গুরুত্বারোপ করা হয়েছে। এজন্য সেবা প্রত্যাশী সকল নাগরিককে সহজে নিরপেক্ষতা ও স্বচ্ছতার সাথে স্বল্পতম সময়ে সেবা প্রদান নিশ্চিত করার জন্য এই ব্যাংকের নিজস্ব ইনোভেশন টিম গঠন করা আবশ্যক মর্মে গণপ্রজাতন্ত্রী বাংলাদেশ সরকার, অর্থ মন্ত্রণালয়, ব্যাংক ও আর্থিক প্রতিষ্ঠান বিভাগ(প্রশাসন ও সেবা শাখা), বাংলাদেশ সচিবালয় এর ২১ ডিসেম্বর, ২০১৪ তারিখের ৯৭২ নম্বর স্মারক এর মাধ্যমে নির্দেশনা দেয়া হয়। উক্ত স্মারকের নির্দেশনার প্রেক্ষিতে এই ব্যাংকের প্রধান কার্যালয়ে চার সদস্য বিশিষ্ট ইনোভেশন টিম গঠন করা হয়। এ ছাড়া এই ব্যাংকের সকল কর্মকর্তা/কর্মচারীকে ইনোভেশন কাজের সাথে সম্পৃক্ত করার লক্ষ্যে সকল নিয়ন্ত্রনকারী কার্যালয় ও শাখাসমূহে ইনোভেশন টিম গঠন করা হয়। সম্প্রতি মন্ত্রণালয়ের নির্দেশনার প্রেক্ষিতে আইসিটি বিভাগের জেনারেল ম্যানেজার মহোদয়কে প্রধান করে (ইনোভেশন অফিসার) ৫ সদস্য বিশিষ্ট ইনোভেশন টিম পুনর্গঠন করা হয়েছে। ইনোভেশন কার্যক্রম এগিয়ে নেয়ার জন্য এই ব্যাংকের প্রধান কার্যালয়ে ইনোভেশন অফিসার এর সভাপতিত্বে প্রতি মাসে সভা অনুষ্ঠিত হয় এবং সভার কার্যক্রম ব্যাংক ও আর্থিক প্রতিষ্ঠান বিভাগকে অবহিত করা হয়। আইসিটি সার্পোটেড আধুনিক কর্মপন্থা উদ্ভাবন, পুরাতস সেবা প্রক্রিয়াকে সহজীকরণ করে সেবা প্রদানের সময়, ব্যয় ও সেবা গ্রহীতার ভিজিট হ্রাস করার মাধ্যমে স্বল্প খরচে বা কোন কোন ক্ষেত্রে বিনা খরচে কিভাবে সেবা প্রদান করা যায় সে সকল বিষয়ে ইনোভেশন টিমের সভায় আলোচনা হয়। এই ব্যাংকের কর্মকর্তাগণের সক্ষমতা বৃদ্ধির জন্য সোনালী ব্যাংক স্টাফ কলেজ, উত্তরা, ঢাকায় প্রধানমন্ত্রীর কার্যালয়ের a2i প্রোগ্রামের সংশ্লিষ্ট ব্যক্তি/কর্মকর্তাগণের সহযোগিতায় গত ২৮-২৯ অক্টোবর, ২০১৬ এবং ৪-৫ নভেম্বর, ২০১৬ তারিখে এই ব্যাংকে বিভিন্ন পর্যায়ের ২৫ জন নির্বাহী/কর্মকর্তার অংশগ্রহণে ১ম ও ২য় পর্যায়ে “নাগরিক সেবায় উদ্ভাবন” শীর্ষক দুই দিন ব্যাপী প্রশিক্ষণ কর্মশালা আয়োজন করা হয়। এ প্রক্রিয়া অব্যাহত থাকবে। এছাড়া নতুন নতুন কর্মপরিকল্পনা উদ্ভাবন ও প্রয়োগের কার্যক্রম অব্যাহত রয়েছে।
Direct Cash Service- টি মালয়েশিয়ায় কর্মরত প্রবাসী বাংলাদেশীদের রেমিট্যান্স দ্রুততার সাথে দেশে প্রেরণের লক্ষ্যে দি সিটি ব্যাংক লিমিটেড ও ন্যাশনাল ব্যাংক লিমিটেড এর সাবসিডিয়ারী প্রতিষ্ঠান CBL Money Transfer, Malaysia ও NBl Money Transfer, Malaysia এবং সোনালী ব্যাংকের যৌথ উদ্যো্গে প্রবর্তিত।
শীঘ্রই পদ্ধতিটি অন্যান্য দেশ থেকেও রেমিট্যান্স আহরণে প্রবর্তন করা হবে ।
সার্ভিসটির সুবিধাদি নিম্নরূপঃ
রেজিস্টার্ড গ্রাহকরা তাদের পরিচালিত হিসাবের লেনদেন, স্থিতি SMS এর মাধ্যমে অবহিত হয়ে থাকেন। বর্তমানে CBS ভূক্ত ৫০২টি শাখার ৩৭,০০০ গ্রাহক SMS Banking এর আওতায় এই সুবিধা পাচ্ছেন।